কলেজের লক্ষ্য ও উদ্দেশ্য

লক্ষ্য:

তরুণ শিক্ষার্থীদের মনে বিষয়গত ধারণার বিস্তৃতি সাধনের জন্য আধুনিক শিক্ষা উপকরণ-সমৃদ্ধ, প্রযুক্তি-সহায়ক একটি মানসম্পন্ন বিশ্বমানের শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলাই ‘হলি ল্যান্ড কলেজ’-এর অন্যতম লক্ষ্য।

উদ্দেশ্য:

ছাত্র-ছাত্রীদের সারা বছর লেখাপড়া, খেলাধূলা ও সাংস্কৃতিক চর্চায় ব্যস্ত রেখে সুনির্দিষ্ট একাডেমিক পরিকল্পনার মাধ্যমে ছাত্র-ছাত্রীদেরকে পরীক্ষার উপযুক্ত করে গড়ে তোলা এবং প্রত্যেক ছাত্র-ছাত্রীর সন্তোষজনক ফলাফল নিশ্চিত করা। সেই সাথে তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞানের পাশাপাশি কম্পিউটার শিক্ষা, তথ্য প্রযুক্তির ব্যবহার এবং ইংরেজি  বিষয়ে দক্ষ করে গড়ে তুলে শিক্ষার্থীর সুপ্ত প্রতিভা ও বুদ্ধিমত্তাকে জাগিয়ে তুলতে সহায়তা করা।

এ উদ্দেশ্যকে বাস্তবে রূপ দিতে ‘হলি ল্যান্ড কলেজ’ নিম্নে বর্ণিত পদক্ষেপসমূহ গ্রহণ করেছে-

  • অভিজ্ঞ অধ্যাপকবৃন্দের পাশাপাশি মেধাবী, প্রতিশ্রুতিশীল, প্রশিক্ষিত, আধুনিক ও বিজ্ঞানমনস্ক তরুণ প্রভাষকগণের সমন্বয়ে শিক্ষাদান নিশ্চিত করা।
  • শিক্ষার্থীকে বিষয়গত জ্ঞানদানের পাশাপাশি নৈতিক মূল্যবোধে উদ্দীপ্ত করতে ও মানবীয় গুণে সমৃদ্ধ করতে সহযোগিতা করা।
  • প্রযুক্তি-নির্ভর আধুনিক শিক্ষা উপকরণ ব্যবহার করে কম সময়ে পর্যাপ্ত জ্ঞান ও তথ্য সরবরাহের মধ্য দিয়ে ছাত্র-ছাত্রীদেরকে দক্ষ করে গড়ে তোলা।
  • প্রযুক্তিগত জ্ঞান ও শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীর কর্মশক্তি ও আন্তরপ্রেরণা বৃদ্ধি করে ব্যক্তিগত ও সমষ্টিগত অর্থনৈতিক স্বাচ্ছন্দ্য অর্জনে সক্ষম করে তোলা।
  • সিলেবাস কেন্দ্রিক পাঠদানের পাশাপাশি শিক্ষার্থীর সৃজনশীলতা ও মনোজগতের উৎকর্ষ সাধনের নিমিত্তে সহ-শিক্ষা কার্যক্রমের নিয়মিত অনুশীলন করা।
  • বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পারস্পরিক সহযোগিতা ও সম্মিলিত প্রচেষ্টায় এতদ্অঞ্চলের শিক্ষার মান উন্নয়নে প্রয়োজনীয় কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা।