কলেজের বিশেষ শিক্ষা কার্যক্রম

হলি ল্যান্ড কলেজের শিক্ষার্থীদের নিয়মিত পাঠদানের পাশাপাশি প্রতি সপ্তাহের শনিবার বাংলা, ইংরেজি কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, নির্ধারিত বক্তৃতা, বিতর্ক, সংগীত বিষয়ে এক্সট্রা কারিকুলার এক্টিভিটিস ক্লাসের ব্যবস্থা রয়েছে, যা শিক্ষার্থীকে সৃজনশীল  প্রতিভা বিকাশের পাশাপাশি রুচিশীল ও পরিশীলিত মানুষরূপে তৈরি হতে সাহয্য করে।

হলি ল্যান্ড কলেজ এর শিক্ষার্থীদের মেধার বিকাশ ও সৃজনশীল কর্মকা-কে সমুন্নত রাখতে কয়েকটি ক্লাব গঠন করা হয়েছে।

লিটারেচার ক্লাব ( Literature Club) :

সাহিত্য সংশ্লিষ্ট সকল কর্মকা- এই ক্লাবের দ্বারা পরিচালিত হয়।

বিজ্ঞান ক্লাব (Science Club) :

বিভিন্ন রকম অলিম্পিয়াডে অংশ গ্রহণ এবং বিজ্ঞানের সকল বিষয়ে আলোচনা ও শিক্ষার্থীদের এ সব বিষয়ে উৎসাহী করে তোলাই এ ক্লাবের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

ফিল্ম ক্লাব (Film Club)  :

শিক্ষণীয় ও গঠনমূলক চলচ্চিত্র, নাটক বা কোনো শিক্ষামূলক অনুষ্ঠান সংগ্রহ করা, দেখানো এবং এসবের গুরুত্ব আলোচনা করাই এই ক্লাবের মূখ্য উদ্দেশ্য।

গণিত ক্লাব (Mathematics Club)  :

গণিতকে বলা হয় বিজ্ঞানের জননী। ক্লাসের পড়ার বাইরে মেধাবিকাশের জন্য জাতীয় পর্যায়ে যে গণিত অলিম্পিয়াড-এর আয়োজন করা হয়, তাতে শিক্ষার্থীর অংশগ্রহণের যোগ্যতা অর্জন করতে ‘গণিত ক্লাব’ সহায়তা করে থাকে।

ডিবেটিং সোসাইটি (Debating Society):

বির্তক বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহী করে তোলা ও বিভিন্ন রকম বির্তক অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের নিয়ে কার্যকরী দল তৈরী করা ও বির্তক বিষয়ক সকল প্রকার কার্যক্রম পরিচালনা করাই এ ক্লাবের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

ভাষা ক্লাব (Language Club):

ইংরেজি ও অন্যান্য বিদেশি ভাষা বিষয়ে ছেলে-মেয়েদের আগ্রহ বৃদ্ধি করা এবং শিক্ষার্থী-শিক্ষক সকলেই যেন ইংরেজিতে ভাবের  আদান প্রদান  করতে পারে এবং সাবলীলভাবে ইংরেজি বলতে পারে এটা নিশ্চিত করাই  এ ক্লাবের প্রধান উদ্দেশ্য।